জনকল্যাণমূলক স্থানীয় সরকার প্রতিষ্ঠা করতে চাই

জনকল্যাণমূলক স্থানীয় সরকার প্রতিষ্ঠা করতে চাই

নবনির্বাচিত জেলা পরিষদের চেয়ারম্যানদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা জনকল্যাণমূলক স্থানীয় সরকার প্রতিষ্ঠা করতে চাই। এবং তার মাধ্যমে দেশের মানুষের উন্নয়নটা যেন নিশ্চিত হয়। কাজেই এখানে আপনাদের একটা বিরাট দায়িত্ব রয়েছে।সোমবার (১৪ নভেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৫৯টি জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান ও সদস্যদের শপথ গ্রহণ অনুষ্ঠান শেষে তিনি এসব কথা বলেন।

সরকারপ্রধান বলেন, প্রত্যেকটা এলাকার কী কী ধরনের অসুবিধা আছে, মানুষের জন্য কী কী কল্যাণকর কাজ করা যেতে পারেএটা আপনাদের ভাবতে হবে। আমাদের এখানে বহুদলীয় গণতন্ত্র আছে, হয়তো অনেক দল আছে, আপনাদের মধ্যে কেউ দল থেকে নির্বাচিত হয়েছেন, কেউ আলাদাভাবে নির্বাচিত হয়েছেন। কিন্তু একটা কথা মনে রাখতে হবে, যখন আপনি ভোটে নির্বাচিত হয়ে এসেছেন, তখন আপনার দায়িত্ব কিন্তু সকলের।

প্রধানমন্ত্রী বলেন, আমি নির্বাচিত হওয়ার পর একটা কথা বলতে পারি কে আমাকে ভোট দিল, কে আমাকে ভোট দিলো না সেটা আমি দেখেনি। আমি সার্বিকভাবে উন্নয়নের ব্যবস্থা নিয়েছি। একেবারে প্রতিটি মানুষ যেন উন্নয়নের ছোঁয়া পায় সে ব্যবস্থা নিয়েছি।

তিনি বলেন, ক্ষমতা বিকেন্দ্রীকরণের মাধ্যমে তৃণমূলকে শক্তিশালী করতে চেয়েছিলেন বঙ্গবন্ধু। কিন্তু তাকে সেটা করতে দেয়া হয়নি। যদি সেটা করতে পারতেন তাহলে সিঙ্গাপুর মালয়েশিয়া নয়, বাংলাদেশ স্বাধীনতার ১০ বছরের মধ্যে বিশ্বের বুকে দৃষ্টান্ত হিসেবে স্থান করে নিত। কিন্তু আমাদের দুর্ভাগ্য ৭৫ এর ১৫ আগস্ট জাতির পিতাকে নির্মমভাবে হত্যা করা হয়।

Advertisement