বর্তমান পরিস্থিতি থেকে বের হওয়ার উপায় আমাদের খুঁজতে হবে : পুতিন

বর্তমান পরিস্থিতি থেকে বের হওয়ার উপায় আমাদের খুঁজতে হবে

বিশ্বব্যাপী বিদ্যমান দ্বন্দ্ব নিরসনে সব পক্ষের সদিচ্ছা কামনা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কথা উল্লেখ না করে এমন মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট।

শুক্রবার কমনওয়েলথ অব ইনডিপেনডেন্ট স্টেটস (সিআইএস) সম্মেলনে পুতিন বলেন, সবার সদিচ্ছা আছে। যে কোনো দ্বন্দ্ব নিরসনে আমাদের এ সদিচ্ছার সর্বোচ্চ ব্যবহার করতে হবে।বর্তমান পরিস্থিতি থেকে বের হওয়ার উপায় আমাদের খুঁজতে হবে। যেখানেই এটির উৎপত্তি হোক, যোগ করেন পুতিন। 

রুশ প্রেসিডেন্ট আরও বলেছেন, রাশিয়া সকল মধ্যস্থতাকে সমর্থন করে, যতক্ষণ পর্যন্ত এগুলো পরিস্থিতি শান্ত করতে সহায়তা করে, দ্বন্দ্বে জড়িত সকলের লাভ হয়। 

এগুলো আমাদের ইউরোপ ও যুক্তরাষ্ট্রের বন্ধুদের ক্ষেত্রেও প্রযোজ্য, যোগ করেন পুতিন। 

কাজাখস্তানের রাজধানী আস্তানায় হওয়া এ সম্মেলনে যোগ দিয়েছেন আজারবাইজান, আর্মেনিয়া, বেলারুশ, কাজাখস্তান, কিরগিজস্তান, রাশিয়া, তুর্কমেনিস্তান, তাজিকিস্তান এবং উজবেকিস্তানের নেতারা। 

এদিকে ইউক্রেনে হামলা করার পর ইউক্রেন ও এর পশ্চিমা মিত্রদের সঙ্গে রাশিয়ার কূটনৈতিক সম্পর্কে ফাটল ধরেছে।

এ মাসের শুরুতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি একটি ডিক্রি জারি করেন। সেই ডিক্রিতে পুতিনের সঙ্গে যে কোনো ধরনের আলোচনার বিষয়টি নিষিদ্ধ করে দেন তিনি। পুতিন ইউক্রেনের চারটি অঞ্চল অধিগ্রহণ করার পর এমন সিদ্ধান্ত নেন জেলেনস্কি। 

#CNN

Advertisement