রানি এলিজাবেথ আর নেই

রানি এলিজাবেথ আর নেই


ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ আর নেই। বৃহস্পতিবার ৯৬ বছর বয়সে তিনি মারা যান বলে বাকিংহ্যাম প্যালেস জানিয়েছে। এর আগে বৃহস্পতিবার বাকিংহ্যাম প্যালেসের পক্ষ থেকে জানানো হয়, ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ অসুস্থ। তাকে চিকিৎসকদের তত্ত্বাবধানে রাখা হয়েছে।

রানি এলিজাবেথ আর নেই

এমন খবর জানার পর ৯৬ বছর বয়সী রানির পাশে থাকার জন্য তার কাছে ছুটে আসেন তার ছেলে-মেয়ে ও রাজ পরিবারের অন্যন্য সদস্যরা। রানি এলিজাবেথ শেষ সময়ে স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে ছিলেন। এখানে গ্রীষ্মকালীন সময় কাটাচ্ছিলেন তিনি। তার সঙ্গে তার বড় ছেলে ছিল। অসুস্থতার খবর শোনার পর অন্যরাও আসা শুরু করেন। 

বুধবার ভার্চ্যুয়ালি হওয়া প্রিভি কাউন্সিলে যোগ দেননি রানি এলিজাবেথ। কারণ চিকিৎসকরা তাকে বিশ্রামে থাকার জন্য বলেন। 

ব্রিটিশ সিংহাসনে বসছেন কে?

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ ৯৬ বছর বয়সে মারা গেছেন। বৃহস্পতিবার স্কটল্যান্ডের প্রাসাদে মারা যান তিনি৷ ৭০ বছরেরও বেশি সময় ধরে ব্রিটেনের রানি ছিলেন এলিজাবেথ।এখন শূণ্য সিংহাসনে কে বসবেন?

জানা গেছে সিংহাসনের উত্তরাধিকারী ছিলেন রানির বড় ছেলে প্রিন্স চার্লস। ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ধরে সিংহাসনের উত্তরাধিকারী ছিলেন তিনি৷ এখন তার হাতেই যাবে ব্রিটেনের শাসন। 

প্রিন্স চার্লসের বর্তমান বয়স ৭৩। যখন তার মা রানি দ্বিতীয় এলিজাবেথ সিংহাসনে আরোহণ করেন তখন তার বয়স ছিল ৩। তখন থেকেই সিংহাসনের উত্তারাধিকারী ছিলেন তিনি। 

প্রিন্স চার্লসের রাজকীয় পদবি হলো প্রিন্স অব ওয়েলস৷ ১৯৮১  সালে তিনি প্রিন্সেস ডায়নাকে বিয়ে করেন৷ তার দুই ছেলে প্রিন্স উইলিয়ামস এবং প্রিন্স হ্যারি। এদিকে প্রিন্স চার্লসের পর ব্রিটিশ সিংহাসনের উত্তরাধিকারী হলেন প্রিন্স উইলিয়াম। 


রানি এলিজাবেথ আর নেই


স্বামীর মৃত্যুর পর রানির একা বসে থাকার ছবি নাড়া দিয়েছিল সবাইকে

দেড় বছর আগে গত বছরের এপ্রিলে মারা যান রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী ডিউক অব এডিনবার্গ প্রিন্স ফিলিপস৷ দীর্ঘ ৭৩ বছর একসঙ্গে ছিলেন তারা৷ 

যে সময় প্রিন্স ফিলিপস মারা যান তখন সারা বিশ্বের মতো যুক্তরাজ্যে ছিল করোনার প্রকোপ৷ যার কারণে সামাজিক ও পারিবারিক অনুষ্ঠানগুলোত ছিল বিভিন্ন নিষেধাজ্ঞা, ছিল নিয়ম-নীতি মানার বাধ্যবাধকতা। 

আর এ কারণে যখন সেন্ট জর্জ চ্যাপেলে প্রিন্স ফিলিপসের অন্ত্যষ্টিক্রিয়া চলছিল তখন সবার থেকে আলাদা একা, চুপ করে বসে ছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। 

রানিকে এমন একা বসে থাকার বিষয়টি নাড়া দিয়েছিল অনেককে৷ কারণ তার রাজকীয় জীবনের সবক্ষেত্রে স্বামী ফিলিপসকে পাশে দেখেছেন সবাই৷ কিন্তু স্বামী মারা যাওয়ার পর একা হয়ে যান তিনি।

তবে বেশিদিন একা থাকতে হয়নি রানি এলিজাবেথকে৷ দেড় বছর পর তিনিও চলে গেছেন না ফেরার দেশে।

0 মন্তব্যসমূহ

-------- আমাদের সকল পোস্ট বা নিউজ বাংলাদেশের বিভিন্ন অনলাইন পত্রিকা থেকে নেয়া - প্রতিটি পোস্টের ক্রেডিট সেই পোস্টের শেষ ভাগে দেয়া আছে।