ব্রিটেনের জিডিপির বড় পতন

ব্রিটেনের জিডিপির বড় পতন

গত ৩০০ বছরের মধ্যে ব্রিটেনের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) সবচেয়ে বড় পতন ঘটেছে। ২০২০ সালে এটি ঘটে। কারণ এ বছরে ব্রিটিশ অর্থনীতি ১১ শতাংশ সংকুচিত হয়। দেশটির জাতীয় পরিসংখ্যান অফিস (ওএনএস) এ তথ্য জানিয়েছে।

ব্যাংক অব ইংল্যান্ডের ঐতিহাসিক তথ্য অনুসারে, এটি ওএনএসের পূর্বানুমানের তুলনায় বড় এবং ১৭০৯ সালের পর থেকে সবচেয়ে বড় পতন। গালফ নিউজ।

ব্রিটিশ পরিসংখ্যানবিদরা নিয়মিত জিডিপি সংশোধনী আপডেট করেন। ওএনএস-এর প্রাথমিক অনুমান অনুযায়ী, ব্রিটেন ১৭০৯ সালের ‘গ্রেট ফ্রস্ট’-এর পর ২০২০ সালে সবচেয়ে বড় পতনের সম্মুখীন হয়েছিল। কিন্তু সম্প্রতি ওএনএস এ পতনের স্কেলকে ৯.৩ শতাংশে সংশোধিত করেছে, যা প্রথম বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় পতন।

এমনকি সর্বশেষ সংশোধনের আগেও ব্রিটেনের অর্থনৈতিক মন্দা গ্র“প অব সেভেনের মধ্যে সবচেয়ে বড় ছিল। সর্বশেষ নিæগামী সংশোধন এটিকে স্পেনের চেয়ে বেশি করে তোলে, যা আউটপুটে ১০.৮ শতাংশ পতন রেকর্ড করেছে। ওএনএস পরিসংখ্যানবিদ ক্রেগ ম্যাকলারেন বলেন, স্বাস্থ্যসেবায় আমাদের অনুমানের চেয়ে বেশি খরচ হয়েছে, যার অর্থ অর্থনীতিতে এর সামগ্রিক অবদান কম ছিল।

ওএনএস ইতোমধ্যেই ব্রিটেনের জাতীয় স্বাস্থ্য পরিষেবা প্রদত্ত রুটিন কেয়ারে পতনের কারণ হয়ে দাঁড়িয়েছে। কারণ এটি কোভিড-১৯ রোগীদের চিকিৎসা এবং হাসপাতালে রোগের বিস্তার কমানোর ওপর দৃষ্টি নিবদ্ধ করে। স্বতন্ত্র খুচরা বিক্রেতাদের বর্ধিত ব্যয়ের প্রতি ঘনিষ্ঠ দৃষ্টিভঙ্গিও খাতের অবদানের একটি নিæগামী সংশোধনের দিকে পরিচালিত করে।

ব্রিটেনের অর্থনীতি গত বছর তীব্রভাবে বৃদ্ধি পায় এবং ২০২১ সালের নভেম্বরে তার প্রাক-মহামারি আকার পুনরুদ্ধার করে। তবে দ্রুত ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির অর্থ এই যে, ব্যাংক অব ইংল্যান্ড আশঙ্কা করে, এ বছরের শেষের দিকে অর্থনীতি আবার মন্দায় ফিরে যাবে। ওএনএস ২০২১ ও ২০২২-এর প্রথমার্ধের জন্য জিডিপি বৃদ্ধির পরিসংখ্যান প্রকাশ করবে ৩০ সেপ্টেম্বর।

0 মন্তব্যসমূহ

-------- আমাদের সকল পোস্ট বা নিউজ বাংলাদেশের বিভিন্ন অনলাইন পত্রিকা থেকে নেয়া - প্রতিটি পোস্টের ক্রেডিট সেই পোস্টের শেষ ভাগে দেয়া আছে।