দুই শিক্ষার্থী আজীবন বহিষ্কার, ক্যাম্পাসে নিষিদ্ধ

দুই শিক্ষার্থী আজীবন বহিষ্কার, ক্যাম্পাসে নিষিদ্ধ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) এক শিক্ষার্থীকে যৌন নিপীড়নের ঘটনায় অভিযুক্ত দুইজনকে বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিষ্কার করা হয়েছে। তাদের বিশ্ববিদ্যালয়ে প্রবেশেও নিষিদ্ধ ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বহিষ্কৃত এ দুজন হলেন, আজিম হোসেন (ইতিহাস বিভাগ, শিক্ষাবর্ষ ২০১৯-২০) ও নুরুল আবছার বাবু (নৃবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী)। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর শহিদুল ইসলাম সমকালকে এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, অপর দুই অভিযুক্ত মাসুদ রানা ও নুর হোসেন শাওনের বিষয়ে ব্যবস্থা নিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ করবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। তারা চট্টগ্রামের হাটহাজারি কলেজের শিক্ষার্থী।

চবির এক শিক্ষার্থীকে যৌন নিপীড়নের ঘটনায় মূলহোতা আজিমসহ প্রথমে চারজনকে গ্রেপ্তার করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-৭। শুক্রবার রাতে রাউজান ও হাটহাজারী উপজেলার বিভিন্ন এলাকায় এ অভিযান চালানো হয়।

গ্রেপ্তাররা হলেন, আজিম হোসেন, নুর হোসেন শাওন, নুরুল আবছার বাবু ও মাসুদ রানা। শনিবার নতুন করে আরও একজনকে গ্রেপ্তার করা হয়েছে। তার নাম সাইফুল ইসলাম। তিনি বহিরাগত। এছাড়া র‌্যাবের কাছে আটক হিসেবে আছেন একজন। তিনি মেহেদী হাসান হৃদয়। তাকে সন্দেহভাজন হিসেবে আটক করা হয়েছে। আজিম, নুরুল আবছার ও মেহেদী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও ছাত্রলীগের কর্মী। মেহেদী ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ইংরেজি বিভাগের শিক্ষার্থী।

এছাড়া বাহিরাগত শাওন হাটহাজারী কলেজের সমাজবিজ্ঞান বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী। একই কলেজের স্নাতক দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মাসুদ। তারাও ছাত্রলীগ কর্মী।

গত ১৭ জুলাই রাত সাড়ে ৯টার দিকে ক্যাম্পাসে পাঁচ তরুণের হাতে এক ছাত্রী যৌন নিপীড়ন ও মারধরের শিকার হন। বিশ্ববিদ্যালয়ের বোটানিক্যাল গার্ডেন এলাকায় পাঁচ তরুণ ওই ছাত্রীকে বেঁধে বিবস্ত্র করে মোবাইল ফোনে ভিডিও ধারণ করেন। এ সময় তার সঙ্গে থাকা এক বন্ধু প্রতিবাদ করলে তাকেও মারধর করা হয়।

এ ঘটনায় গত মঙ্গলবার প্রক্টরের কাছে অভিযোগ দেন ওই ছাত্রী। এর একদিন পর বুধবার মামলা করেন হাটহাজারী থানায়।

Advertisement