তেলের বা বিভিন্ন পণ্য সিন্ডিকেট কেন বন্ধ হচ্ছে না ?

তেলের বা বিভিন্ন সিন্ডিকেট কেন বন্ধ হচ্ছে না ?

নিজেস্ব প্রতিবেদন- বাংলাদেশে কিছু অবৈধ আর বৈধ ব্যবসাই আছে যারা প্রতিনিয়ত অপেক্ষা করে থাকে বাজারে কোন পণ্যের সংকট বা ইন্টারন্যাশনাল কারণে বাজারে চাহিদা বেশি। 

সেই সকল বেবসায়ীরা ওই সকল পণ্য অবৈধ ভাবে গুদাম জাত করে রাখে পরে বেশি দামে বিক্রি করার জন্য , যখনি বাজারে খুব সঙ্কট চলে সেইসময় উচ্চ দাম দিয়ে নিম্ন দামে কেনা পণ্য তারা বাজারে ছাড়ে।

এর মধ্যে উল্লেখযোগ্য পেঁয়াজ , লবন , আলু ,আর এখন রাশিয়া ইউক্রেন যুদ্ধের কারণে তেল যার কারণে অতিষ্ট বাংলাদেশের গরিব আর মধ্যে বৃত্তরা। 

ঠিক এমন সময় সরকারি তরফ থেকে বিভিন্ন তল্লাশি চালানো হয় বেব্সায়ীদের গোডাউনে গোডাউনে আর বের হয়ে আসে বিপুল পণ্য মজুত করে রাখার দৃশ। 

কিন্তু তার পর কি ? জব্দ করা ঐসকল পণ্যের জন্য জরিমানা করা হয় ঐসকল বেব্সায়ীদের যেই টাকা জরিমানা করা হয় সেই টাকা তাদের একদিনের কম সময়ের ইনকামের টাকা , যেই কারণে তাদের মধ্যে একটা হিসেবে কাজ করে বেশি দামে পণ্য বিক্রি করতে পারলে যেই টাকা লাভ হবে কোনো কারণে যদি ধরা খেয়ে যায় তাহলে সেই টাকার ৩ ভাগের ১ ভাগ যাবে জরিমানা দিয়ে বাকি ২ ভাগই তাদের লাভ আর এমন করেই চলতে থাকে তাদের সিন্ডিকেট যা আর বন্ধ হয় না।
 


এইসকল সিন্ডিকেট পার্মানেন্ট বন্ধ করার উপায় 

যেইসকল সিন্ডিকেট এইরকম পণ্য গুদামজাত করে ধরা খাবে তাদের বেবসা আজীবনের জন্য বন্ধ করে দিতে হবে তার মানে তারা সরকারের তরফ থেকে আর কোনো লাইসেন্স পাবে না ব্যবসাও করতে পারবে না। যারা লাইসেন্স ছাড়াই অবৈধ ব্যবসা করছে তাদের ২ থেকে ৩ বছরের বিনাশ্রম কারাদণ্ড দেয়া। 

এমনটা করলে সবাইকে করতে হবেনা ৮/১০ জন ব্যবসাইকে করলে বাকিরা এমনি ঠিক হয়ে যাবে আর এটাই হওয়া উচিত। 

Advertisement