রাশিয়া অনেক সময় দিয়েদিয়েছে ইউক্রেনকে

অনেক সময় দিয়েদিয়েছে রাশিয়া ইউক্রেনকে

রাশিয়ার যদি বেসামরিক নাগরিক হত্যার ইচ্ছা থাকতো তাহলে যুদ্ধে এত সময় লাগতোনা হয়তো যুদ্ধের প্রথম সপ্তাহেই বিমান হামলা করে সব কিছু গুড়িয়ে দিতে পারতো আর পুরো যুদ্ধে তাদের সময় এবং অর্থ অনেক কম খরচ হতো। রাশিয়ার অত্তাধুনিক যুদ্দ বিমান সম্পর্কে সারা দুনিয়া অবগত তাদের ক্ষমতা কেমন তাও কারো অজানা নয়। 

আর এমনটা করলে ইউক্রেন যেই সামরিক সাহায্য পাচ্ছে ইউরোপ ইউনিয়ন থেকে যুদ্দ করার জন্য সেই সুযোগ টাও তারা পেতোনা সেই ক্ষেত্রে রাশিয়ার সঙ্গে উঠে দাঁড়ানোর মতো সাহসটাও হতো না। 

রাশিয়ার মূলত ইউক্রেনকে ধ্বংস করা বা ইউরোপকে বিপদে ফেলার কোনো ইচ্ছাই নেই সেই জন্যই রাশিয়া সবার আগেই ইউরোপের সবচয়ে বড় ইউক্রেনের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র দখলে নিয়েছে যেনো কোনো ভুলে বা কারো ষড়যন্ত্রের কারণে সেখানে দুর্ঘটনা না ঘটে।

এবং নিজেদের ৬০ কিলোমিটারের আলোচিত সেনাবহরকে ৫ দিন একই স্থানে রেখেছে শুধুই মাত্র ইউক্রেনকে বুঝানোর জন্য যেনো তারা আলোচনায় আসে এবং রাশিয়ার সর্ত মেনে নেয় আর যদি যুদ্দ করার ইচ্ছে থাকে থাহলে বেসামরিক নাগরিকদের ইউক্রেন থেকে বের করে নেয়া , কিন্তু ইউক্রেন আরো উস্কানি মূলক কর্মকান্ড করা শুরু করে দিয়েছে যেমনটা যুদ্ধের জন্য আমেরিকা ইউরোপ থেকে অস্রএর সাহায্য চাওয়া তাদের দুয়ারে দুয়ারে ভিক্ষা চাওয়া। 

ইউক্রেন তখনো বুজতে চেষ্টা করেনি যে যুদ্ধে হার জিৎ থাকবেই কিন্তূ তাদের মাটিতে যুদ্ধের পরিণতিটা কি হতে পারে ?  তখনো তারা পুরোপুরি ভাবে বেসামরিক নাগরিক না সরিয়ে রাশিয়ার সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছিলো শুধু মাত্র পশ্চিমাদের উপর নির্বর করে ইউক্রেন এতটাই বাচ্চা যে তারা সামান্য চিন্তা টুকু করেনি যে নিজের শক্তি আসল শক্তি , অন্যের শক্তি শুধুই দেখা যাবে ব্যবহার করা যাবে না।

এতো কিছুর পরেও রাশিয়া এখনো তাদের বিমান বাহিনীর ০০.০১% ও শক্তি ব্যবহার করেনি ইউক্রেনে এমনকি যুদ্ধ শুরু হওয়ার পরথেকে আজ ১৮/০৩/২০২২ পর্যন্ত রাশিয়া তাদের হামলা পুরোপুরি শুরু করেনি আগের মতোই দৃঢ় গতি ,তাই আগামী ২/৩ দিন পর থেকে রাশিয়া ধরে নিবে যে ইউক্রেনে আর কোনো বেসামরিক নাগরিক নেই যারা থাকবে ধরে নেয়া হবে তারা সামরিক বাহিনী যারা রাশিয়ার বিরুদ্ধে যুদ্দ করার জন্যই এখনো ইউক্রেনে আছেন। 

এর পরের পরিনাম কি হবে সেটা সারাবিশ্ব দেখবে  রাশিয়া অনেক সময় দিয়েদিয়েছে ইউক্রেনকে  আর নয়। মানবতা না থাকলে নিজেদের ক্ষতি করে কেউ এমন যুদ্ধ করেনা রাশিয়া যেমনটা করতেছে মানবতা দেখিয়ে যত দেরি করতেছে যুদ্ধের অবসান ততই রাশিয়ার ক্ষতি হচ্ছে ক্ষতি হচ্ছে রাশিয়ার যুদ্ধ সরঞ্জামের। 


সূত্র - আরটি 

Putin

Advertisement