বুধবারই হামলা চালাবে রাশিয়া?

বুধবারই হামলা চালাবে রাশিয়া?

ইউক্রেনের পূর্ব সীমান্তে উত্তেজনা এখন চরমে। সেখানে এক লাখ সেনা মোতায়েন করেছে রেখেছে রাশিয়া। যুদ্ধের আশঙ্কা আরও ঘনীভূত হয়েছে।বুধবারই রাশিয়া ইউক্রেনে হামলা চালাতে পারে জার্মান সরকারকে রিপোর্ট দিয়েছেন গোয়েন্দারা। সোমবার বার্তা সংস্থা রয়টার্স, এপি ও এএফপির বরাত দিয়ে ডয়েচে ভেলে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

তবে সরকারিভাবে জার্মানি এ নিয়ে কোনো মন্তব্য করেনি। হোয়াইট হাউসও এই সংবাদের সত্যতা স্বীকার করেনি। তবে যুদ্ধের আশঙ্কা যে বৃদ্ধি পেয়েছে, তা জার্মানি, ন্যাটো, যুক্তরাষ্ট্রের মন্তব্য থেকেই স্পষ্ট। রোববার জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস ফের বড়সড় নিষেধাজ্ঞার হুমকি দিয়েছেন রাশিয়াকে।

অবশ্য যুদ্ধের কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছে রাশিয়া। তাদের দাবি, তারা নয়, আগ্রাসন দেখাচ্ছে যুক্তরাষ্ট্র এবং ন্যাটো বাহিনী। প্রয়োজনে রাশিয়া তার জবাব দেবে। অর্থাৎ, যুদ্ধ পরিস্থিতি তৈরি হলেও এর দায় ন্যাটো এবং যুক্তরাষ্ট্রের ওপর চাপাতে চাইছে রাশিয়া। বুধবার আক্রমণের বিষয়টিও সম্পূর্ণ নাকচ করে দিয়েছে রাশিয়া। 

এদিকে, এর আগে হোয়াইট হাউস রোববার দাবি করেছিল চলতি সপ্তাহের মধ্যেই যুদ্ধ পরিস্থিতি তৈরি হতে পারে। সে কারণেই ইউক্রেন থেকে মার্কিন নাগরিক এবং কূটনীতিকদের সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ন্যাটোও একই নির্দেশ জারি করেছে।

অন্যদিকে, ইউক্রেনের পূর্ব সীমান্তে রাশিয়া যেভাবে সেনা সাজিয়েছে, তা আক্রমণের জন্যই বলে মনে করছেন যুদ্ধনীতি বিশেষজ্ঞরা।রুশ সেনা উপস্থিতির প্রতিক্রিয়ায় ন্যাটো এবং যুক্তরাষ্ট্রও পূর্ব ইউরোপের একাধিক দেশে সেনা মোতায়েন করেছে।

0 মন্তব্যসমূহ