'শিগগিরই আমাদের চতুর্থ ডোজেরও প্রয়োজন হবে'

কেমব্রিজভিত্তিক মার্কিন ফার্মাসিউটিক্যালস ও বায়োটেকনোলজি কম্পানি মডার্নার প্রধান নিবাহী কর্মকর্তা স্টিফেন ব্যানসেল মঙ্গলবার বলেছেন, আমি বিশ্বাস করি যে সময়ের সঙ্গে সঙ্গে আগের ডোজগুলো থেকে সুরক্ষা কমে আসায় শেষ পর্যন্ত চতুর্থ কভিড ভ্যাকসিন নেওয়ার প্রয়োজন হবে। একটি স্বাস্থ্যসেবা সম্মেলনে বক্তৃতার সময় ব্যানসেল পরামর্শ দেন, বুস্টারের কার্যকারিতাও খুব দ্রুত শেষ হবে- তাই চতুর্থ ডোজ লাগবেই।  তিনি বলেন, যারা ২০২১ সালের শরতে বুস্টার নিয়েছেন তারা সম্ভবত বসন্ত পর্যন্ত সুরক্ষিত থাকবেন। আমি মনে করি, সামনের সময়ে বা ২০২২ এর মাঝামাঝি আমাদের দ্বিতীয় বুস্টার বা চতুর্থ ডোজ এর প্রয়োজন হবে। তিনি আরো বলেন, বয়স্কদের মতো ঝুঁকিপূর্ণদের প্রতিবছরই বুস্টারের প্রয়োজন হবে। আমি আগেও বলছি, আবারও বলছি- আমাদের এটির সঙ্গেই বাঁচতে হবে।  তিনি বলেন, আমি যখন বাস্তব বিশ্বের ডাটা দেখি, তখন মনে হয় ওমিক্রন হয়তো তৃতীয় ডোজকে এড়িয়ে যাবে। আমি দৃঢ়ভাবে মনে করি, আমাদের একটি চতুর্থ ডোজ প্রয়োজন হবে। ওমিক্রন ভেরিয়েন্টের বিস্তার যদিও কভিডের পূর্ববর্তী রূপের তুলনায় মৃদু, তবু গত ১৪ দিনে ২২৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

কেমব্রিজভিত্তিক মার্কিন ফার্মাসিউটিক্যালস ও বায়োটেকনোলজি কম্পানি মডার্নার প্রধান নিবাহী কর্মকর্তা স্টিফেন ব্যানসেল মঙ্গলবার বলেছেন, আমি বিশ্বাস করি যে সময়ের সঙ্গে সঙ্গে আগের ডোজগুলো থেকে সুরক্ষা কমে আসায় শেষ পর্যন্ত চতুর্থ কভিড ভ্যাকসিন নেওয়ার প্রয়োজন হবে। একটি স্বাস্থ্যসেবা সম্মেলনে বক্তৃতার সময় ব্যানসেল পরামর্শ দেন, বুস্টারের কার্যকারিতাও খুব দ্রুত শেষ হবে- তাই চতুর্থ ডোজ লাগবেই।

তিনি বলেন, যারা ২০২১ সালের শরতে বুস্টার নিয়েছেন তারা সম্ভবত বসন্ত পর্যন্ত সুরক্ষিত থাকবেন। আমি মনে করি, সামনের সময়ে বা ২০২২ এর মাঝামাঝি আমাদের দ্বিতীয় বুস্টার বা চতুর্থ ডোজ এর প্রয়োজন হবে। তিনি আরো বলেন, বয়স্কদের মতো ঝুঁকিপূর্ণদের প্রতিবছরই বুস্টারের প্রয়োজন হবে। আমি আগেও বলছি, আবারও বলছি- আমাদের এটির সঙ্গেই বাঁচতে হবে।

তিনি বলেন, আমি যখন বাস্তব বিশ্বের ডাটা দেখি, তখন মনে হয় ওমিক্রন হয়তো তৃতীয় ডোজকে এড়িয়ে যাবে। আমি দৃঢ়ভাবে মনে করি, আমাদের একটি চতুর্থ ডোজ প্রয়োজন হবে। ওমিক্রন ভেরিয়েন্টের বিস্তার যদিও কভিডের পূর্ববর্তী রূপের তুলনায় মৃদু, তবু গত ১৪ দিনে ২২৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

Advertisement