সংঘর্ষ গুলি অগ্নিসংযোগ পাঁচ জেলায় নিহত ১০

সংঘর্ষ গুলি অগ্নিসংযোগ পাঁচ জেলায় নিহত ১০
ছবি-যুগান্তর

রক্তক্ষয়ী সংঘর্ষ, কেন্দ্র দখল, জাল ভোটসহ বিভিন্ন অনিয়মের মধ্যে পঞ্চম ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোট নেওয়া হয়েছে। এ ধাপে ভোট চলাকালে সহিংসতা ও গুলিতে বগুড়ায় পাঁচজনসহ পাঁচ জেলায় ১০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন শতাধিক ব্যক্তি। নির্বাচনি কেন্দ্র ও মোটরসাইকেলে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে।

সিলেটের জকিগঞ্জের কাজলশার ইউনিয়ন পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ওই উপজেলার কৃষি কর্মকর্তার গাড়িতে সিলমারা কয়েকশ’ ব্যালট পেপার উদ্ধার করেছে স্থানীয় প্রশাসন। ওই ঘটনায় রিটার্নিং কর্মকর্তা ও জকিগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তাকে গ্রেফতার করা হয়েছে। ওই ইউনিয়ন পরিষদ নির্বাচন স্থগিত করা হয়েছে। এছাড়া বিভিন্ন ইউনিয়ন পরিষদের ৯টি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত রয়েছে। এছাড়া নির্বাচনে রাজধানীর অদূরে সাভারের দুটি কেন্দ্র ঘুরে অনিয়ম পেয়েছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

সহিংসতায় ১০ জন মারা গেলেও নির্বাচন ভালো হয়েছে বলে দাবি করেছেন নির্বাচন কমিশন সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার। নিহতের ঘটনায় দায় প্রার্থী ও তাদের সমর্থকদের বলেও দাবি করেন তিনি। সচিব বলেন, বিচ্ছিন্ন কয়েকটি কেন্দ্র ছাড়া উৎসবমুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এখন পর্যন্ত আমরা যে রিপোর্ট পেয়েছি তাতে এ ধাপে ৭০ ভাগের বেশি ভোট পড়েছে।

জানা গেছে, ইসির নিজস্ব হিসাব অনুযায়ী পাঁচ ধাপে সহিংসতায় মারা গেছেন ৮৫ জন। ভোটগ্রহণের আগ পর্যন্ত পাঁচ ধাপে মারা গেছেন ৭৫ জন। বুধবার ভোটের সময়ে মারা গেছেন ১০ জন। এদিন সহিংসতা বন্ধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা অন্তত দেড়শ রাউন্ড গুলি ছোড়েন। আটক হয়েছেন ৪০ জন।

৪৮ জেলার ৯৫ উপজেলায় ৭০৭টি ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ করা হয়। ৪০টিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ও বাকিগুলোতে কাগজের ব্যালটে ভোট নেওয়া হয়। এ ধাপে ৪৮ জন চেয়ারম্যান, ৩৩ জন সংরক্ষিত নারী সদস্য ও ১১২ জন সাধারণ সদস্য ভোট ছাড়াই নির্বাচিত হয়েছেন। বাকি পদগুলোতে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোট নেওয়া হয়েছে। অনিয়মের অভিযোগে রাজশাহীর দীঘলকান্দি, জামালপুরের দেওয়ানগঞ্জ, রাজশাহীর পুঠিয়া, খাগড়াছড়ি সদর উপজেলার কয়েকটি ইউনিয়ন পরিষদের ৯টি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। ভোটগ্রহণ চলাকালে সহিংসতায় ছয়জন নিহত হয়েছেন।

ইসি সচিব বলেন, মানিকগঞ্জের দৌলতপুর উপজেলার বাচামারা ইউনিয়নে ভোট দিয়ে বাড়ি ফেরত যাওয়ার সময়ে দুই প্রার্থীর ধাওয়া-পালটাধাওয়ার মধ্যে পড়ে স্ট্রোক করে সোমেলা খাতুন (৫০) মারা যান। চট্টগ্রামের আনোয়ারায় ভোট দিয়ে দেড় কিলোমিটার দূরত্বের বাড়ি ফেরার পথে দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে অংকুর দত্ত (৩৫) নামে এক ব্যক্তি নিহত হন। বগুড়ার গাবতলীর রামেশ্বপুরে জাকির হোসেনসহ ৫ জন, গাইবান্ধার সাঘাটায় জুমারবাড়ী ইউনিয়নে আবু তাহের এবং চাঁদপুরের কাচুয়ায় শরীফ হোসেন নামে এক যুবক ও হাইমচরে একজন নিহত হয়েছেন। তিনি বলেন, সবাই ভোটকেন্দ্রের বাইরে নির্বাচনি সহিংসতায় নিহত হয়েছেন।

উৎসবমুখর পরিবেশে ভোট হয়েছে : ভোটগ্রহণ শেষ হওয়ার পর নির্বাচন ভবনে সাংবাদিকদের ব্রিফ করেন ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার। তিনি বলেন, বিচ্ছিন্ন কয়েকটি কেন্দ্র ছাড়া উৎসবমুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এখন পর্যন্ত আমরা যে রিপোর্ট পেয়েছি তাতে এ ধাপে ৭০ ভাগের বেশি ভোট পড়েছে বলে জানতে পেরেছি। নির্বাচনে মারা যাওয়ার ঘটনা খুবই দুঃখজনক, বেদনাদায়ক ও কাক্সিক্ষত নয়। নির্বাচনে ছয়জন নিহত হওয়ার বিষয়ে তিনি বলেন, ভোটকেন্দ্রে বাইরে দুই প্রার্থীর সংঘর্ষে তারা নিহত হয়েছেন। এই কয়টি কেন্দ্র ছাড়া পুরো দেশে উৎসবমুখর পরিবেশে ভোট হয়েছে।

তাদের মৃত্যুর দায় কার-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রার্থী ও তাদের সমর্থকরা এর দায় নেবেন। আমরা বলছি না এটির জন্য নির্বাচন কমিশনের দায় না। তবে দায় যাবে প্রার্থী ও তার সমর্থকের ওপর। আমরা মনে করি সর্বোচ্চ নিরাপত্তা দেওয়ার চেষ্টা করেছি। আমরা প্রার্থীদের অনুরোধ জানাব, জয়ী বা পরাজিত হলে ফলাফল যেন মেনে নেন। তারা যেন অতি আবেগি না হয়ে যান। এটিই আমাদের প্রত্যাশা। এ ধাপের নির্বাচন মডেল কিনা-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এখন পর্যন্ত যা হয়েছে তাতে বলব, ভালো নির্বাচন হয়েছে। সামনে যে নির্বাচন হবে সেটি আরও ভালো হবে।

সচিব জানান, এ পর্যন্ত ৩০৭৩টি ইউনিয়ন পরিষদের নির্বাচন শেষ হয়েছে। তফসিল ঘোষণা করা হয়েছে চার হাজার ১৩৮টির। মোট ইউনিয়ন পরিষদ রয়েছে চার হাজার ৫৭৪টি। ৪৩৬টি ইউনিয়নে সীমানা নির্ধারণ ও মামলা থাকায় সেগুলোতে নির্বাচন করা যাচ্ছে না।

সিলমারা ব্যালটসহ নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা গ্রেফতার : সিলেটের জকিগঞ্জ উপজেলার কাজলশার ইউনিয়ন পরিষদ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা ছিলেন ওই উপজেলার কৃষি কর্মকর্তা আরিফুল হক। তার গাড়িতে ছিলেন নির্বাচনে কমিশনের জকিগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা সাদনাম সাকিব। তাদের চ্যালেঞ্জ করেন সিলেটের ডিসি ও এসপি। চ্যালেঞ্জের এক পর্যায়ে তল্লাশি করে আরিফুল হকের গাড়িতে সিলমারা কয়েকশ ব্যালট পেপার পাওয়া যায়। তাদের তাৎক্ষণিক গ্রেফতার করা হয়। কাজলশার ইউনিয়ন পরিষদ নির্বাচন স্থগিত করা হয়।

এ বিষয়ে ইসির সচিব বলেন, সিলেটের জকিগঞ্জ উপজেলায় উপজেলা নির্বাচন কর্মকর্তা ও কৃষি কর্মকর্তাকে (রিটার্নিং কর্মকর্তা) আইনবহির্ভূত কাজের জন্য জেলা প্রশাসক ও পুলিশের এসপি গ্রেফতার করেছেন। তাদের আইনের আওতায় নিয়ে এসেছি। ওই ইউনিয়নটির নির্বাচন বন্ধ করা হয়েছে। ব্যুরো, স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো খবর-

চাঁদপুর : চাঁদপুরের কচুয়া ও হাইমচরে নির্বাচনি সহিংসতায় ২ জন নিহত হয়েছেন। ছুরিকাঘাত করে বুধবার বিকালে তাদের হত্যা করা হয়। পুলিশ সুপার মিলন মাহমুদ বুধবার সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন। কচুয়ার সাচার এলাকায় নিহত যুবকের নাম শরীফ হোসেন। তার বাবার নাম শহীদ উল্লাহ। তার গ্রামের নাম হাতিরবন্ধ। দুই মেম্বার প্রার্থীর মধ্যে সংঘর্ষ দেখা দিলে ছুরিকাঘাতের শিকার হন শরীফ। হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয়। অন্যদিকে হাইমচরের নীলকমল ইউনিয়নের ৬নং ওয়ার্ডের বাহেরচরে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে ছুরিকাঘাতে ১জন মারা যান। তার নাম-পরিচয় সন্ধ্যা ৭টা পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি। তিনি পার্শ্ববর্তী শরীয়তপুরের বাসিন্দা। অপরদিকে ফরিদগঞ্জে নির্বাচনি সহিংসতায় ১ জন গুলিবিদ্ধ হয়েছেন।

বগুড়া : বগুড়ার গাবতলীতে দুই সদস্য (মেম্বার) প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া-পালটাধাওয়ার সময় ছুরিকাঘাতে জাকির হোসেন জাকির (৩২) নামে একজন নিহত হয়েছেন। উপজেলার রামেশ্বরপুর ইউনিয়নের জাইগুলি উচ্চ বিদ্যালয়ের কেন্দ্রের বাইরে বুধবার দুপুরে এ ঘটনা ঘটে। গাবতলী থানার ওসি জিয়া লতিফুল ইসলাম এ তথ্য দিয়েছেন। গাবতলীর একটি কেন্দ্রে নৌকার চেয়ারম্যান প্রার্থীর ফলাফল ঘোষণা নিয়ে দায়িত্বশীলরা গড়িমসি করায় বিক্ষুব্ধ সমর্থকরা কেন্দ্র ভাঙচুর, বিজিবি, পুলিশ ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের গাড়িতে হামলা চালিয়েছেন।

এছাড়া বিভিন্ন সড়কে গাছের গুঁড়ি ফেলে ও অবস্থান নিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয়। বুধবার সন্ধ্যায় বালিয়াদীঘি ইউনিয়নের কালাইহাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বিজিবি সদস্যরা অন্তত ২৫ রাউন্ড গুলিবর্ষণ করেছেন। এ সময় এক নারীসহ ৪ জন নিহত ও অন্তত পাঁচজন আহত হয়েছেন। আহতদের বগুড়া শজিমেকসহ বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। গাবতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা রওনক জাহান বলেন, আত্মরক্ষার্থে বিজিবি সদস্যরা গুলিবর্ষণ করলেও কেউ নিহত হয়েছেন কিনা তা নিশ্চিত হওয়া যায়নি।

তিনি বলেন, হামলায় দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেট শাজাহানপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আসিফ আহমেদ, একজন পুলিশ ও একজন বিজিবি সদস্য আহত হয়েছেন। বগুড়ার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আলী হায়দার চৌধুরী জানান, গুলিতে নিহত হয়েছেন এমন চারজনের নাম পেয়েছেন। তারা হলেন কালাইহাটা গ্রামের খোকন মন্ডলের স্ত্রী কুলসুম আকতার, একই গ্রামের ছিফাতুল্লাহর ছেলে আবদুর রশিদ ও মকবুল হোসেনের ছেলে আলমগীর হোসেন, সহির উদ্দিন আকন্দের ছেলে খোরশেদ আলী নিহত হয়েছেন।

চট্টগ্রাম ও আনোয়ারা : চট্টগ্রামের আনোয়ারায় দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে প্রাণ গেছে অংকুর দত্ত (৩০) নামে এক যুবকের। বোয়ালখালীতে সংবাদ সংগ্রহের সময় গণমাধ্যম কর্মীদের বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করা হয়েছে। চন্দনাইশে বিভিন্ন কেন্দ্রে বিচ্ছিন্ন হামলার ঘটনা ঘটেছে। বিভিন্ন ইউনিয়নে সংঘাত-সংঘর্ষে পুলিশসহ অন্তত ৩০ জন আহত হয়েছেন।

এদিকে জালভোট, কেন্দ্র দখলসহ প্রভাব বিস্তারের অভিযোগ এনে আনোয়ারায় তিনটি ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী ভোট চলাকালেই দিনের প্রথমার্ধে ভোট বর্জনের ঘোষণা দেন। আনোয়ারায় দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে অংকুর দত্ত নিহত হন। উপজেলার চাতরী ইউনিয়নের ৭নং ওয়ার্ডের সিংহরা রামকানাই উচ্চ বিদ্যালয় কেন্দ্র বুধবার বেলা ১২টায় এই ঘটনা ঘটে। অংকুর দত্ত একই গ্রামে নেপাল দত্তের ছেলে। সিংহরা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র থেকে প্রায় দু’শ গজ দূরে বর্তমান মেম্বার রঘুনাথ শিকদার ও অপর প্রার্থী নাজিম উদ্দীনের সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। এতে অংকুর আহত হয়। পরে হাসপাতালে নেয়ার পথে তিনি মারা যান।

গাইবান্ধা : গাইবান্ধার সাঘাটায় সংঘর্ষের ঘটনায় আবু তাহের নামে এক যুবক নিহত হয়েছেন। আবু তাহের জুমারবাড়ি ইউনিয়নের মামুদপুর গ্রামের মো. ওমর আলীর ছেলে। এছাড়া ওই ঘটনায় ৩ ব্যক্তি আহত হয়েছেন। গাইবান্ধার অতিরিক্ত পুলিশ সুপার (বি-সার্কেল) ইলিয়াস জিকো বলেন, ভোট গ্রহণ চলাকালে জুমারবাড়ি আদর্শ ডিগ্রি কলেজ ভোট কেন্দ্রের বাইরে টিউবওয়েল প্রতীকের মেম্বার প্রার্থী আজিজল মিয়ার সমর্থক আবু তাহেরের সঙ্গে প্রতিদ্বন্দ্বী পাখা প্রতীকের মেম্বার প্রার্থী রাসেল আহমেদের কর্মী-সমর্থকদের মধ্যে কথা-কাটাকাটি হয়। এরই একপর্যায়ে আবু তাহেরকে একা পেয়ে রাসেলের কর্মীরা হাঁসুয়া দিয়ে তার গলা কেটে দেয়। গুরুতর আহত অবস্থায় তাকে উদ্ধার করে সাঘাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়ার পথে তাহেরের মৃত্যু হয়।

মানিকগঞ্জ : মানিকগঞ্জ জেলার দৌলতপুর উপজেলার বাঁচামারা ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের ২নং বাচামারা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে ২ জন মেম্বার প্রার্থীর কর্মী সমর্থকদের মধ্যে বেলা সাড়ে ১২টার দিকে ধাওয়া-পালটাধাওয়ার ঘটনা ঘটেছে। এ সময় ভোট দেওয়ার জন্য কেন্দ্রের পাশে দাঁড়ানো ছিলেন স্থানীয় চরডালুটিয়া গ্রামের মো. মাহাতাব আলী স্ত্রী সোমেলা খাতুন। তিনি ভয়ে দৌড় দিয়ে কেন্দ্রের পাশে তার বাড়ি চলে যান। বাড়িতে যাওয়ার পর পর তিনি অসুস্থ হয়ে মারা যান।

দৌলতপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সো. জাকারিয়া হোসেন জানান, দুই প্রার্থীর কর্মীদের মধ্যে ধাওয়া-পালটাধাওয়ায় সোমেলা খাতুন ভয়ে স্টোক করে মারা গেছেন। তার লাশ ময়নাতদন্তের জন্য মানিকগঞ্জ ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। হরিরামপুরে নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের দায়ে ছাত্রলীগের ১০ নেতাকর্মীকে সাতদিন করে জেল দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মেহের নিগার সুলতানা বুধবার বেলা ১২টায় এ রায় দেন। মানিকগঞ্জের দৌলতপুর উপজেলার দুই ইউনিয়নের সঠিক সময় ব্যালট পেপার না পৌঁছানোর কারণে ৬টি ভোট কেন্দ্রে আড়াই ঘণ্টা পর ভোট শুরু হয়েছে।

নরসিংদী : নরসিংদীর ১৫টি ইউপিতে শান্তিপূর্ণ ভোট গ্রহণ শুরু হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার উপস্থিতির পাশাপাশি বেড়েছে সংঘর্ষের ঘটনা। সকাল থেকে বিভিন্ন ইউনিয়নের ভোট কেন্দ্র দখল নিয়ে সংঘর্ষের ঘটনায় অন্তত ৬ জন আহত হয়েছে। শিবপুর উপজেলার জয়নগর ইউনিয়নে সিলমারাকে কেন্দ্র করে প্রতিপক্ষের হামলায় ৬ জন আহত হয়। একই সময়ে বাঘাব ইউনিয়নে বহিরাগতদের প্রবেশকে কেন্দ্র করে ভাঙচুর করা হয়েছে ৪টি বাস। বেলা সাড়ে ১২টার দিকে শিবপুর উপজেলার পুটিয়া ইউনিয়নের ৯নং ওয়ার্ডের মেম্বার সমর্থকরা জোরপূর্বক ব্যলটে সিলমারাকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনা ঘটে। বেলা ১টায় একই ইউনিয়নের ৮নং ওয়ার্ডের মৌলভী তোফাজ্জল হোসেন উচ্চ বিদ্যালয়ে সিলমারাকে কেন্দ্র করে দুই প্রার্থীর সমর্থকদের সঙ্গে সংঘর্ষ বাধে। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বেশ কয়েক রাউন্ড গুলি ছোড়ে পুলিশ।

নোয়াখালী : নোয়াখালীর সোনাইমুড়ীতে এক স্বতন্ত্র প্রার্থীকে মারধর করে ডোবায় ফেলার অভিযোগ উঠেছে নৌকা প্রার্থীর অনুসারীদের বিরুদ্ধে। এ ঘটনায় স্বতন্ত্র প্রার্থীর ৩-৪ জন অনুসারী আহত হন। হামলার শিকার স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীর নাম দিদার হোসেন। তিনি উপজেলার ৯নং দেওটি ইউনিয়নে মোটরসাইকেল প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন। সোনাইমুড়ীতে প্রিসাইডিং অফিসারকে আটক করেছেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট। তার নাম এইচএম কামরুজ্জামান। তিনি উপজেলার আব্দুল্লাহর হাট ইসলামিয়া ফাজিল মাদ্রাসার প্রভাষক।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ায় নির্বাচনের আগের মঙ্গলবার রাতে টাকা বিতরণকালে হাতেনাতে শেখ মো. এখলাছুর রহমান নামে এক চেয়ারম্যান প্রার্থীর ভাইকে আটক করেছেন ভ্রাম্যমাণ আদালত। এই ঘটনায় ভ্রাম্যমাণ আদালত শেখ এখলাছকে ছয় মাসের কারাদণ্ড দেন।

শরীয়তপুর : ভোট চলাকালীন নড়িয়ার ভোজেশ্বর ইউনিয়নের ৫নং ওয়ার্ডের ২২ দুলুখন্ড সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে অগ্নিসংযোগ, ব্যালট বাক্স ছিনতাই করেছে দুর্বৃত্তরা। কেন্দ্রের আশপাশে থাকা ৫টি মোটরসাইকেলেও অগ্নিসংযোগ করেন তারা। এ সময় পুলিশ ব্যালট বাক্স, নির্বাচনি কেন্দ্রে দায়িত্বরত কর্মকর্তা-কর্মচারী ও নিজেদের রক্ষার্থে ৪০ রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। এ সময় অন্তত ২০ জন আহত হয়েছেন। ওই কেন্দ্রে নির্বাচন স্থগিত করা হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার রানিহাটি ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থী জাকারিয়া তার নিজ বাড়িতে সংবাদ সম্মেলন করে নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন।

শিবচর (মাদারীপুর) : শিবচরে জাল ভোটের অভিযোগে ৬ জনকে আটক করে প্রত্যেককে এক মাস করে জেল দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এছাড়া আচরণবিধি ভঙ্গের অভিযোগে এক সাধারণ ওয়ার্ড সদস্য প্রার্থীকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মির্জাপুর (টাঙ্গাইল) : টাঙ্গাইলের মির্জাপুরে নৌকা প্রতীকে জাল ভোট দেওয়ার সময় ৫ যুবককে ১২ হাজার ৫শ টাকা জরিমানা করেছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ইমরান হোসেন খান ও মো. জোবায়ের হোসেন।

সাভার (ঢাকা) : আশুলিয়া ইউনিয়নের ১নং ওয়ার্ডের জাবালে ই-নূর বিদ্যা নিকেতন ভোটকেন্দ্রে নৌকার এজেন্টকে প্রকাশ্যে ব্যালট পেপারে সিল মারতে দেখা গেছে। বিরুলিয়া ইউনিয়নে একটি ভোটকেন্দ্রে জাল ভোট দেওয়ার সময় জনতার রোষানলে পড়ে নৌকা প্রতীকের প্রার্থী সাইদুর রহমান সুজন। জাল ভোট দেওয়ার অভিযোগে প্রিসাইডিং কর্মকর্তা তার কক্ষে সুজনকে আটক রাখেন। পরে তিনি ওই কক্ষের গ্রিল কেটে পালিয়ে যান। বিরুলিয়ার ভবানীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বুধবার বিকালে এ ঘটনা ঘটে।

ভোলা : ভোলায় সদর উপজেলার ১২ ইউনিয়ন পরিষদ নির্বাচন চলাকালে বুধবার আলী নগর ইউনিয়ন পরিষদ সংলগ্ন ভোটকেন্দ্র এলাকার রাস্তায় মেম্বার প্রার্থী সমর্থক গ্রুপের বাধার মুখে পড়েন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নুরু মিয়া। তার পরিবহণ করা গাড়ির ওপর হামলা করার চেষ্টা করা হলে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের নির্দেশে ফাঁকা গুলি করে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হয়। উপজেলায় আহত হয়েছেন কমপক্ষে ৩০ জন। দুই মেম্বার প্রার্থীসহ ১৫ জনকে আটক করা হয়েছে।

ধামরাই (ঢাকা) : আশুলিয়ায় ভোট বর্জন করেছেন জাতীয় পার্টি (এরশাদ) লাঙ্গল প্রতীকের চেয়ারম্যান প্রার্থী মোহাম্মদ আল কামরান। তিনি ইয়ারপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে জাতীয় পাটির্র মনোনীত চেয়ারম্যান প্রার্থী।

সিলেট ও জকিগঞ্জ : জকিগঞ্জ উপজেলার নির্বাচন অফিসার সাদমান সাকিব ও রিটার্নিং অফিসার (উপজেলা কৃষি কর্মকর্তা) আরিফুল হককে সিলমারা ব্যালট পেপার ও সিলসহ আটক করেছে পুলিশ ও জেলা প্রশাসন। সাকিব উপজেলার জকিগঞ্জ, সুলতানপুর ও বারঠাকুরী ইউনিয়ন এবং আরিফ কাজলশার ও বারহাল ইউনিয়নের রিটার্নিং কর্মকর্তার দায়িত্বে ছিলেন। এদিকে জকিগঞ্জের সুলতানপুর ইউনিয়নের ৬নং ওয়ার্ডের গনিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ব্যালট বক্স ছিনতাই করে বক্স ভেঙে ব্যালট পেপার পুকুরে ফেলে দেওয়া হয়েছে। অপরদিকে একই ইউনিয়নের ভরন সুলতানপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে পেশাগত দায়িত্ব পালনকালে দুর্বৃত্তদের হামলা ও ক্যামেরা ছিনতাইয়ের শিকার হয়েছেন সাংবাদিকরা।

জামালপুর ও বকশীগঞ্জ : জামালপুরের বকশীগঞ্জে মেরুরচর ইউনিয়ন পরিষদ নির্বাচনে হাসেন আলী উচ্চ বিদ্যালয়ে ভোটকেন্দ্রে সংঘর্ষে পুলিশ সদস্যসহ কমপক্ষে ১০ জন আহত হয়েছেন। এ সময় বকশীগঞ্জ থানার (ওসির) পিকআপভ্যান ও ৩টি মোটরসাইকেল পুড়িয়ে দেয় হামলাকারীরা।

গজারিয়া (মুন্সীগঞ্জ) : গজারিয়া উপজেলার হোসেন্দি ইউনিয়নের হোসেন্দি ব্রিজের ওপর একটি গাড়ি তল্লাশি করে ৬টি শটগান, ১০টি পিস্তল ও বিপুল পরিমাণ কার্তুজ জব্দ করে পুলিশ। এ সময় চেয়ারম্যান পদপ্রার্থী মনিরুল হক মিঠুর ভাই স্বপনসহ ৭ জনকে আটক করা হয়েছে।

মদন (নেত্রকোনা) : নেত্রকোনার মদনে জাল ভোট দিতে বাধা দেওয়ায় দুপক্ষের সংঘর্ষে পৃথক স্থানে প্রায় ১৫ জন আহত হয়। তাদের মধ্যে আটজনকে মদন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।ফরিদগঞ্জ (চাঁদপুর) : চাঁদপুরের ফরিদগঞ্জে কয়েকটি কেন্দ্রে ব্যালট পেপার ছিনিয়ে নিয়েছে দুর্বৃত্তরা।

ফেনী : ফেনী সদর উপজেলার ভোট চলাকালে ২০ জন বহিরাগতকে আটক করা হয়েছে।পুঠিয়া (রাজশাহী) : রাজশাহীর পুঠিয়ার বানেশ্বর ইউনিয়নের একটি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে।

চান্দিনা (কুমিল্লা) : কুমিল্লার চান্দিনায় আওয়ামী লীগ প্রার্থীর গাড়িতে ডিবির স্টিকার লাগানোর অপরাধে চালককে কারাদণ্ড ও প্রার্থীকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। বরকইট ইউনিয়নের বরকইট উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে তাকে আটক করা হয়।খাগড়াছড়ি : খাগড়াছড়িতে তীব্র শীত উপেক্ষা করে ভোটাররা ভোট দিয়েছেন।

রাজবাড়ী : রাজবাড়ীর পাংশা উপজেলার কসবামাজাইল ইউনিয়নের নাদুরিয়া সিদ্দিকীয়া বালিকা দাখিল মাদ্রাসার কেন্দ্রে বিদ্যুৎবিহীন ভোট নেয়া হয়েছে।

সুনামগঞ্জ : সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার দক্ষিণ বংশিকুন্ডা ইউনিয়ন পরিষদ নির্বাচনে দায়িত্বরত পুলিশ কনস্টেবল আখলাকুর রহমানকে শারীরিরভাবে লাঞ্ছিতের অভিযোগ উঠেছে নৌকা প্রার্থীর এজেন্ট আনিসুল ইসলামের (২৪) বিরুদ্ধে।

Advertisement