মালদ্বীপ থেকে টাকা আনবে প্রবাসী কল্যাণ ব্যাংক: প্রধানমন্ত্রী

Am

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দেশে টাকা পাঠাতে প্রবাসী কল্যাণ ব্যাংককে ব্যবস্থা নিতে বলবো। মনি এক্সেচেঞ্জ খোলা হবে। যেন ডলার কিনে দেশে টাকা পাঠাতে না হয়।

মালদ্বীপ থেকে টাকাকে ডলারে রূপান্তর করে দেশে পাঠানোর বিষয়টি বিস্ময়কর বলে মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এর কারণ তার জানা নেই। দেশে ফিরে বাংলাদেশ ব্যাংকের গভর্ণরের সঙ্গে এ নিয়ে কথা বলব।

মালদ্বীপ সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রবাসীদের দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দিয়ে এসব বলেন প্রধানমন্ত্রী। ভার্চুয়ালি এই অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, দেশে টাকা পাঠাতে প্রবাসী কল্যাণ ব্যাংককে ব্যবস্থা নিতে বলব। মনি এক্সেচেঞ্জ খোলা হবে। যেন ডলার কিনে দেশে টাকা পাঠাতে না হয়।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের ডাটাবেজ থেকে খোঁজখবর নিয়ে প্রবাস যাবেন। জমি, বাড়ি বিক্রি করে বিদেশ যাওয়ার দরকার নেই। প্রবাসী কল্যাণ ব্যাংক তৈরি করেছি বিনা জামানতে বিদেশ যেতে ইচ্ছুকদের ঋণ দিতে। এই ব্যাংক করতে সরকার থেকে ৪০০ কোটি টাকা দিয়েছি। এছাড়া, অন্যান্য স্বাভাবিক কার্যক্রম চালানোর সুযোগও দিয়েছি।

প্রবাসীদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, আপনাদের এখানে চিকিৎসার জন্য হাসপাতাল করা সম্ভব হবে কিনা জানি না। মালদ্বীপ সরকার এখানে আমাদের জমি দেবে কি না তাও জানি না। তবে মালদ্বীপের শিক্ষার্থীদের চিকিৎসা, শিক্ষায় আরও বেশি বৃত্তি ও সুবিধা আমরা দেব।

প্রবাসী বাংলাদেশিদের করোনার টিকা দেয়ায় মালদ্বীপ সরকারকে ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, শিগগিরই মালদ্বীপে ফসল রপ্তানির বিষয়ে সিদ্ধান্ত হবে। এরই মধ্যে দেশটির সঙ্গে একতি বেসরকারি ফ্লাইট চালু হয়েছে। কিছু দিনের মধ্যে বিমান বাংলাদেশও তাদের ফ্লাইট চালু করবে।

Advertisement