মুশফিকের ব্যাটে প্রতিরোধ

মুশফিকের ব্যাটে প্রতিরোধ

 

প্রকৃতির আশীর্বাদ কাজে লাগাতে পারেনি বাংলাদেশ। আজ পঞ্চম ও শেষ দিন সাতসকালেই গুটিয়ে গেছে মুমিনুল হকের দল। পাকিস্তানের স্পিনার সাজিদ হাসানের তোপে প্রথম ইনিংসে বাংলাদেশ অলআউট হয় ৮৭ রানে। অবধারিতভাবেই স্বাগতিকদের ফলোঅন করিয়েছে পাকিস্তান।

দ্বিতীয়বার ব্যাট করতে নেমেও বেহালদশা বাংলাদেশের। স্কোর বোর্ডে ২৫ রান যোগ হতেই আউট টপ অর্ডারের চার ‌ব্যাটার। পরে পঞ্চম উইকেট জুটিতে উইকেটের লাগাম টেনে ধরেন অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম ও আগের টেস্টের সেঞ্চুরিয়ান লিটন দাস। ৪২ রানের অবিচ্ছিন্ন জুটিতে ইনিংস হার ঠেকাতে লড়ছেন তাঁরা।

এই জুটির ওপর দাঁড়িয়ে কিছুটা স্বস্তি নিয়ে শেষ দিনের মধ্যাহ্নভোজে গেছে বাংলাদেশ দল। দলের সংগ্রহ এখন ৪ উইকেটে ৭২। মুশফিক ১৬ ও লিটন ২৭ রানে অপরাজিত আছেন। সম্ভ্রম বাঁচাতে এই দুজনই আশার আলো হয়ে আছেন উইকেটে। চট্টগ্রাম টেস্টেও তাদের ব্যাটে অনেক দূর এগিয়েছিল বাংলাদেশ।

শেরে বাংলা স্টেডিয়ামে ফলোঅন এড়াতে বাংলাদেশকে করতে হতো ১০১ রান। কিন্তু ১৪ রান আগেই থেমেছে মুমিনুলেদের প্রথম ইনিংস। ৮ উইকেট তুলে নিয়ে বাংলাদেশকে আগাগোড়া ধসিয়ে দিয়েছেন স্পিনার সাজিদ খান। অন্য উইকেটটি শাহিন শাহ আফ্রিদির।

দ্বিতীয় ইনিংস অবশ্য স্পিন নয়, পেস আক্রমণ দিয়ে শুরু করে পাকিস্তান। আফ্রিদি ও হাসান আলীর তোপে শুরুতে কোনো জবাব ছিল না বাংলাদেশের ব্যাটারদের। দ্বিতীয় ইনিংসে দুটি করে উইকেট নেন এই পেস যুগল। সাদমান ইসলাম (২) ও নাজমুল হোসেন শান্তকে (৬) ফেরান আফ্রিদি। মাহমুদুল হাসান জয় (৬ ) ও মুমিনুল (৭) হাসানের শিকার।

Advertisement