২১ বছর পর চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্ব থেকে বার্সেলোনার বিদায়

২১ বছর পর চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্ব থেকে বার্সেলোনার বিদায়

আশা করতে তো আর দোষ নেই! সেই আশা করেও লাভ হলো না শেষমেশ। বার্সেলোনাকে নিজেদের মাটিতে ৩-০ গোলে হারিয়েছে বায়ার্ন। চ্যাম্পিয়নস লিগের প্রথম রাউন্ড থেকেই বিদায় নিচ্ছে বার্সেলোনা। গ্রুপে তৃতীয় হওয়ার সুবাদে এখন বার্সাকে দেখা যাবে ইউরোপা লিগে। ওদিকে এই গ্রুপ থেকে বায়ার্নের সঙ্গে পরের রাউন্ডে উঠেছে বেনফিকা।

২০০০-০১ মৌসুমের পর এই প্রথম চ্যাম্পিয়নস লিগের পরের রাউন্ডে উঠতে ব্যর্থ হলো কাতালানরা। গোটা ইতিহাসে এর আগে মাত্র তিনবার চ্যাম্পিয়নস লিগের পরের রাউন্ডে উঠতে পারেনি বার্সেলোনা। এই মৌসুমের শুরুতেই লিওনেল মেসি ক্লাব ছেড়েছিলেন। মেসি যাওয়ার পর প্রথম মৌসুমেই চ্যাম্পিয়নস লিগের পরের রাউন্ডে উঠতে ব্যর্থ হলো বার্সেলোনা। শেষবার যখন বার্সেলোনা পরের রাউন্ডে উঠতে পারেনি, পেদ্রি-আনসু ফাতিদের জন্মই হয়নি!

প্রথমার্ধেই ২-০ গোলে পিছিয়ে ছিল বার্সেলোনা। দুই আক্রমণাত্মক মিডফিল্ডার টমাস মুলার আর লিরয় সানের গোল করেছিলেন। ৩৪ মিনিটে রবার্ট লেভানডফস্কির সহায়তায় প্রথম গোল করেন মুলার, পরে কিংসলে কোমানের সহায়তায় গোল করেন সানে। দ্বিতীয়ার্ধে আলফোনসো ডেভিসের সহায়তায় বার্সায় কফিনে শেষ পেরেক ঠুকে দেন জামাল মুসিয়ালা। ওদিকে দিনামো কিয়েভকে ২-০ গোলে হারিয়ে গ্রুপে দ্বিতীয় স্থান নিশ্চিত করেছে বেনফিকা।

গ্রুপপর্বের শেষ ম্যাচে ইয়ং বয়েজের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। নয় মিনিটে মেসন গ্রিনউডের গোলে এগিয়ে গেলেও ৪২ মিনিটে সুইস মিডফিল্ডার ফাবিয়ান রেইডার গোল করে সমতা ফেরান। এই ড্রয়ে অবশ্য ইউনাইটেডের কোনো ক্ষতিবৃদ্ধি হয়নি। গ্রুপের শীর্ষে থেকেই পরের রাউন্দে উঠছে তারা।

ওদিকে সালজবুর্গের বিপক্ষে সেভিয়ার ১-০ গোলে হার নিশ্চিত করেছে, শুধু বার্সেলোনাই নয়, ইউরোপা লিগে যাচ্ছে সেভিয়াও। ভলফসবুর্গকে ৩-১ গোলে হারিয়ে গ্রুপের শীর্ষ দল হয়ে পরের রাউন্ডে যাচ্ছে ফরাসি চ্যাম্পিয়ন লিল।

Advertisement