চলতি মাসেই বুস্টার ডোজ পাবেন বয়স্ক ও ফ্রন্টলাইনাররা

চলতি মাসেই বুস্টার ডোজ পাবেন বয়স্ক ও ফ্রন্টলাইনাররা

চলতি মাসেই ষাটোর্ধ্ব বয়সী ও ফ্রন্টলাইনাররা (সম্মুখসারির মানুষ) করোনার বুস্টার ডোজ দেওয়া শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। সোমবার (১৩ ডিসেম্বর) এ কথা বলেন তিনি।

তিনি আরও বলেছেন, বুস্টারের সিদ্ধান্ত আমরা নিয়েছি। আমরা বুস্টার ডোজ দেবো। যারা ষাটোর্ধ্ব ব্যক্তি, ফ্রন্টলাইনারদেরও দেওয়ার পরিকল্পনা নিয়েছি। এ বিষয়ে কার্যক্রম চলছে। নির্দেশনা আমরা দিয়েছি। সুরক্ষা অ্যাপে কিছু আপডেট করতে হবে। আমরা আশা করছি, এ মাসেই কাজ শুরু করতে পারবো।সোমবা (১২ ডিসেম্বর) সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের যে প্রস্তুতি সেটাও হয়ে যাবে। আইসিটির প্রস্তুতিটাও আমরা করে ফেলতে পারবো। একটা প্রায়োরিটি সেট করতে হয়। সেই অনুযায়ী যারা বয়স্ক বা মৃত্যুঝুঁকি বেশি তাদের আমরা আগে দেবো। যারা ফ্রন্টলাইন ওয়ার্কার তাদেরও দেবো। সবাইকে দেওয়ার পরে উন্মুক্ত করার পরিকল্পনা আছে আমাদের।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের হাসপাতালগুলো যেভাবে ছিল আমরা সেভাবেই রেখেছি। এটাকে আরও জোরদার করা হয়েছে। আমরা প্রায় ৮০টি জেনারেটর স্থাপন করছি, অক্সিজেন জেনারেটর। এর মধ্যে ৩০টি স্থাপনের কাজ প্রায় শেষের পথে। বাকিগুলো আগামী অল্পদিনের মধ্যে দেশে এলে আমরা লাগিয়ে দেবো।

টিকার বিষয়ে জানতে চাইলে জাহিদ মালেক বলেন, আমরা এ পর্যন্ত ১১ কোটি টিকা দিয়েছি। এ মাসে আরও দেড় থেকে দুই কোটি টিকার দেওয়ার পরিকল্পনা রয়েছে। টিকা আমাদের হাতে প্রায় ৪ কোটি আছে। আজকেও ইউকে থেকে ৪০ লাখ ডোজ টিকা পাবো। টিকার কোনো অসুবিধা নেই।

Advertisement