ওমিক্রনে আক্রান্ত দুজন ভালো আছে, অন্য কেউ শনাক্ত হয়নি

ওমিক্রনে আক্রান্ত দুজন ভালো আছে, অন্য কেউ শনাক্ত হয়নি

দেশে করোনার নতুন ধরন ওমিক্রনে যে দুজন আক্রান্ত হয়েছে তারা ভালো আছেন।‌ তাদের মাধ্যমে অন্য কেউ আক্রান্তের তথ্য পাওয়া যায়নি বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

রবিবার (১২ ডিসেম্বর) দুপুরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান তিনি।মন্ত্রী বলেন, যারা এখনো করোনা প্রতিরোধী টিকা নেয়নি তাদের দ্রুত টিকা নেয়ারও আহবান জানান স্বাস্থ্যমন্ত্রী।

এর আগে শনিবার (১১ ডিসেম্বর) প্রথম দুইজনের শরীরে ওমিক্রন শনাক্ত হয়। জিম্বাবুয়ে ফেরত দুই নারী ক্রিকেটারের দেহে নতুন এই ধরন পাওয়া যায়। ওমিক্রনে আক্রান্তরা হোটেল সোনারগাঁওয়ে আইসোলেশনে আছেন।

চলতি বছরের ২৪ নভেম্বর আফ্রিকা মহাদেশের বতসোয়ানায় প্রথম করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয় বলে জানান দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা। এরপর দ্রুতগতিতে আফ্রিকা, ইউরোপ ও আমেরিকায় এ ধরন ছড়িয়ে পড়ে। এরআগে ২০২০ সালের সেপ্টেম্বরে ভারতে বিটা, অক্টোবরে দক্ষিণ আফ্রিকায় গামা, নভেম্বরে ব্রাজিলে আলফা ও ডিসেম্বরে যুক্তরাষ্ট্রে ডেলটা নামে করোনার চারটি ধরন আবিষ্কৃত হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও দক্ষিণ আফ্রিকার গবেষকরা বলছেন, ওমিক্রনে এখন পর্যন্ত কারও প্রাণহানি হয়নি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক প্রতিবেদনে একে ডেলটার চেয়ে দূর্বল বলে উল্লেখ করা হয়েছে। তবে দক্ষিণ আফ্রিকার গবেষকরা এ ব্যাপারে দিয়েছেন আরেকটি তথ্য। ওমিক্রনে প্রাণহানি হয়নি বলে বসে থাকার অবকাশ নেই। কেননা এটি ভয়ংকর রোগ এবং মানুষের দেহে দ্রুত ছড়াতে পারে।

Advertisement