নতুন ৫০ টাকা স্মারক মুদ্রা আসছে বুধবার

নতুন ৫০ টাকা স্মারক মুদ্রা আসছে বুধবার

বাংলাদেশের মহান বিজয়ের ৫০ বছর পূর্তি উপলক্ষে বাজারে আসছে ৫০ টাকা মূল্যমানের নতুন স্মারক মুদ্রা। আগামী ১৫ ডিসেম্বর থেকে নতুন এ মুদ্রা বাজারে ছাড়ছে কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস হতে এবং পরবর্তীতে অন্যান্য শাখা অফিস হতে এ মুদ্রা সংগ্রহ করা যাবে।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, ৫০ টাকা অভিহিত মূল্যের ২৫ মিলিমিটার ব্যাসবিশিষ্ট ঢেউ খেলানো ডিজাইন ও ২২ ক্যারেট স্বর্ণ দ্বারা নির্মিত স্মারক স্বর্ণমুদ্রাটির ওজন হবে ১০ গ্রাম। স্মারক স্বর্ণ মুদ্রার সম্মুখভাগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি (৭ই মার্চ, ১৯৭১ এর ভাষণ), প্রতিকৃতির নিচে মূল্যমান ‘পঞ্চাশ ৫০ টাকা’ এবং প্রতিকৃতির উপরিভাগে অর্ধবৃত্তাকারভাবে ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ১৯৭১-২০২১’ লেখা রয়েছে। স্মারক মুদ্রার পেছনভাগে ‘৫০’ এবং ‘০’ এর ভিতরে ‘বাংলাদেশ ব্যাংক’ এর মনোগ্রাম, মনোগ্রামের নিচে ‘১৯৭১-২০২১’ এবং উপরিভাগে অর্ধবৃত্তাকারভাবে ‘গোল্ডেন জুবিলি অব ইন্ডেপেন্ডেন্স’ ও নিচে ‘ফিফটি টাকা’ মুদ্রিত রয়েছে। স্মারক স্বর্ণ মুদ্রাটির মূল্য নির্ধারণ করা হয়েছে স্মারক বাক্সসহ ৬৬ হাজার টাকা।

এরআগে স্বাধীনতার ৫০ বছর উদযাপন উপলক্ষ্যে গত ২৮ মার্চ তিন নকশার মুদ্রা বাজারে ছাড়ে কেন্দ্রীয় ব্যাংক, যার মধ্যে ৫০ টাকার একটি স্মারক নোট ও একটি প্রচলিত নোট এবং ৫০ টাকা মূল্যমানের রৌপ্য স্মারক মুদ্রা একটি। ৫০ টাকা মূল্যমান স্মারক নোটটির জন্য আলাদাভাবে বাংলা ও ইংরেজি লিটারেচার সংবলিত ফোল্ডার রয়েছে। ফোল্ডার ছাড়া শুধু খামসহ স্মারক নোটটির মূল্য ধরা হয়েছে ৫০ টাকা এবং ফোল্ডার ও খামসহ স্মারক নোটটির মূল্য ১০০ টাকা।

0 মন্তব্যসমূহ

-------- আমাদের সকল পোস্ট বা নিউজ বাংলাদেশের বিভিন্ন অনলাইন পত্রিকা থেকে নেয়া - প্রতিটি পোস্টের ক্রেডিট সেই পোস্টের শেষ ভাগে দেয়া আছে।