এসএসসি ও সমমানে রেকর্ড, পাসের হার ৯৩.৫৮ শতাংশ

এসএসসি ও সমমানে রেকর্ড, পাসের হার ৯৩.৫৮ শতাংশ

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। সব বোর্ড মিলে গড় পাসের হার ৯৩.৫৮ শতাংশ, যা গতবারের তুলনায় রেকর্ড পাস। গত বছর ছিল ৮২ দশমিক ৮৭ শতাংশ। এই হিসাবে পাসের হার বেড়েছে ১০ দশমিক ৭১ শতাংশ। এবার মোট পরীক্ষার্থী ছিলেন ২২ লাখ ৪০ হাজার ৩৯৫ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন।এছাড়া ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে শুধু এসএসসি পরীক্ষায় গড় পাসের হার ৯৪ দশমিক শূন্য ৮।

প্রাপ্ত ফলাফলে দেখা গেছে, সিলেটে পাসের হার ৯৬.৭৮ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৮৩৪ জন; কুমিল্লায় পাসের হার ৯৬.২৭ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ৬২৬, চট্টগ্রামে পাসের ৯১.১২ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার ৭৯১; বরিশালে পাসের হার ৯০.১৯ শতাংশ ও জিপিও ৫ পেয়েছে ১০ হাজার ২১৯ জন।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সকাল পৌঁনে ১১টায় আনুষ্ঠানিকভাবে এ ফল ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফল প্রকাশ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

পরে দুপুর ১২টায় সংবাদ সম্মেলনে বিস্তারিত ফলাফল তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। করোনা ভাইরাস মহামারির কারণে দেড় বছরেরও বেশি সময় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় নির্দিষ্ট সময়ের ৯ মাস পর গত ১৪ নভেম্বর এসএসসি পরীক্ষা শুরু হয়ে ২৩ নভেম্বর শেষ হয়।

করোনার কারণে এবার ভিন্ন পরিস্থিতিতে ভিন্নভাবে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। অন্যান্য বছরের মতো এবার সব বিষয়ের পরীক্ষা হয়নি। শুধু গ্রুপভিত্তিক (বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা ইত্যাদি) তিনটি বিষয়ে সময় ও নম্বর কমিয়ে এবারের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

আবশ্যিক ও চতুর্থ বিষয়ের কোনো পরীক্ষাই এবার হয়নি। এসব বিষয়ে জেএসসি ও সমমানের পরীক্ষার নম্বরের ভিত্তিতে (ম্যাপিং করে) নম্বর দেয়া হয়েছে।

Advertisement