শ্বাসনালিতে কয়েক গুণ দ্রুত ছড়াতে সক্ষম: ওমিক্রন

শ্বাসনালিতে কয়েক গুণ দ্রুত ছড়াতে সক্ষম: ওমিক্রন

হংকং ইউনিভার্সিটির এক গবেষণায় ওঠে এসেছে, করোনার নতুন ধরন ওমিক্রন শ্বাসনালিতে দ্রুত ছড়ায়। এটি ফুসফুসকে কম আক্রান্ত করে। যদিও এ ফলটি গবেষণা দল এখনো আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেনি। তবে এক সংবাদ বিজ্ঞপ্তিতে গবেষণার প্রাথমিক কিছু তথ্য জানিয়েছে হংকং ইউনিভার্সিটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ডেল্টা ধরনের চেয়ে ওমিক্রন শ্বাসনালির টিস্যুতে ৭০ গুণ দ্রুত ছড়ায়। এটি সংক্রামক হওয়ায় দ্রুত একজন থেকে আরেকজনে ছড়িয়ে যেতে পারে। তবে ফুসফুসের টিস্যুতে ওমিক্রন করোনার মূল ধরনের চেয়ে ১০ গুণ ধীরে সংক্রমিত হয়। ফলে গুরুতর অসুস্থ হওয়ার পরিমাণ কম হয়। গবেষণায় যুক্ত ড. মাইকেল চ্যান চি ওয়াই জানিয়েছেন, এটা গুরুত্বপূর্ণ যে মানব শরীরের গুরুতর অবস্থা শুধু এ ভাইরাসের পুনরাবৃত্তির ওপর নির্ভর করে না।

এদিকে সংক্রমণের তীব্রতা বেড়েই চলছে যুক্তরাজ্যে। আগামী কয়েকদিনে এ সংখ্যা আরো বাড়ার আশঙ্কা জানিয়েছেন দেশটির স্বাস্থ্য বিশেষজ্ঞরা। সংক্রমণের তীব্রতা বাড়ায় যুক্তরাজ্যের নাগরিকদের জন্য ভ্রমণ বিধি আরো কড়া করেছে ফ্রান্স। শর্ত হিসেবে কোনো ব্রিটিশ নাগরিক ফ্রান্সে যেতে চাইলে অপরিহার্য কোনো প্রয়োজন দেখাতে হবে, সেসঙ্গে শনিবার থেকে ভ্রমণের ২৪ ঘণ্টার ভেতরে করোনা পরীক্ষার নেগেটিভ রেজাল্ট থাকতে হবে।

এদিকে অর্থনীতির গতি কমে যাওয়ার আশঙ্কায় সুদহার বাড়িয়েছে ব্যাংক অব ইংল্যান্ড। দশমিক ১ শতাংশ থেকে দশমিক ২৫ শতাংশ বাড়ানো হয়েছে। এছাড়া যুক্তরাজ্যের প্রধান মেডিকেল অফিসার ক্রিস হুইটি সতর্কবার্তা দিয়েছেন, হাসপাতালে ভর্তির সংখ্যা ফের বাড়তে পারে। এজন্য আসন্ন ক্রিসমাসে সামাজিক দূরত্ব মেনে চলার আহ্বান জানিয়েছেন তিনি। একই সঙ্গে গর্ভবতী নারীদের জন্য কভিড বিপজ্জনক বলে মন্তব্য করেছেন ক্রিস হুইটি।

দক্ষিণ কোরিয়ায় কভিড-১৯ আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় ব্যবসা-বাণিজ্য ও সামাজিক দূরত্বের ব্যাপারে ফের বিধিনিষেধ আরোপ করা হয়েছে। প্রথমবারের মতো নভেল করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন আক্রান্ত শনাক্ত হয়েছে পোল্যান্ড, ইন্দোনেশিয়া ও নিউজিল্যান্ডে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, এ পর্যন্ত ওমিক্রন ছড়িয়েছে অন্তত ৭৭টি দেশে।

Advertisement