সৌদি আরবে চালু হচ্ছে বিশ্বের প্রথম ‘উড়ন্ত জাদুঘর’

সৌদি আরবে চালু হচ্ছে বিশ্বের প্রথম ‘উড়ন্ত জাদুঘর’

বিশ্বে প্রথমবারের মতো ‘উড়ন্ত জাদুঘর’ নির্মাণ করেছে সৌদি আরব। আগামী বৃহস্পতিবার (৪ নভেম্বর) থেকে এটি দেশটির প্রাচীন ও ঐতিহাসিক শহর আলউলায় চালু হবে।

জানা গেছে, সৌদি আরবের রাজধানী রিয়াদ ও প্রাচীন শহর আলউলায় উড়োজাহাজের মাধ্যমে দর্শনার্থীরা এখানকার প্রত্নতাত্ত্বিক নিদর্শন দেখবেন। খবর আরব নিউজ ও সৌদি সংবাদ সংস্থার।

জাদুঘরটি রয়্যাল কমিশন ফর আলউলা ও সৌদির রাষ্ট্রীয় পতাকাবাহী সৌদিয়া এয়ারলাইনসের মধ্যকার একটি সহযোগিতামূলক প্রকল্প। প্রত্নতাত্ত্বিক খননের মাধ্যমে আলউলা শহরে আবিষ্কৃত নিদর্শনগুলোর প্রতিরূপের (রেপ্লিকা) সংগ্রহ দেখানো হবে ওই জাদুঘরে।


জাদুঘর পরিদর্শনের জন্য উড়োজাহাজে ওঠা যাত্রীরা ‘আর্কিটেক্টস অব অ্যানসিয়েন্ট অ্যারাবিয়া’ নামের ডিসকভারি চ্যানেলের তথ্যচিত্রও দেখতে পারবেন, যেটি চলতি বছরেই মুক্তি পেয়েছে।

সৌদিয়া এয়ারলাইনসের কর্পোরেট কমিউনিকেশনসের ভাইস প্রেসিডেন্ট খালেদ তাশ বলেছেন, জাদুঘরটি তাদের সঙ্গে কমিশনের সঙ্গে চলমান সহযোগিতারই একটি ধারাবাহিকতা। এর লক্ষ্য আলউলার সমৃদ্ধ ঐতিহ্য তুলে ধরা। আলউলাকে একটি পর্যটন স্পট হিসেবে বিশ্বব্যাপী প্রচার করা।

রয়্যাল কমিশন ফর আলউলার প্রত্নতত্ত্ব ও সাংস্কৃতিক ঐতিহ্য বিভাগের পরিচালক রেবেকা ফুটে বলেন, স্থানীয় ও আন্তর্জাতিক প্রত্নতাত্ত্বিকরা আলউলাকে কেন্দ্র করে নিরলস কাজ করছেন। প্রকৃতপক্ষে আলউলা আরব উপদ্বীপের প্রাচীন নিদর্শন এবং আমরা সেই নিদর্শনের উপস্থাপন করবো।
কমিশনের চিফ মার্কেটিং অফিসার ফিলিপ জোনস বলেন, আমরা গুরুত্বের সঙ্গে কাজ জাদুঘরের কাজ সম্পন্ন করেছি। আলউলা শহরের প্রাচীন নিদর্শনগুলো এখানে রাখার চেষ্টা করেছি আমরা।

0 মন্তব্যসমূহ