আলো জ্বালিয়ে পদ্মশ্রী পুরস্কার পেলেন কমলালেবু বিক্রেতা

আলো জ্বালিয়ে পদ্মশ্রী পুরস্কার পেলেন কমলালেবু বিক্রেতা

৬৬ বছর বয়সী কমলা বিক্রেতা হরেকালা হাজাব্বা পেয়েছেন ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক পদক ‘পদ্মশ্রী’। সোমবার (৮ নভেম্বর) ভারতের রাজধানী নয়াদিল্লিতে প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দের হাত থেকে পদক গ্রহণ করেন প্রাতিষ্ঠানিক শিক্ষাহীন এই ব্যক্তি। খবর এনডিটিভির

হাজাব্বা কর্ণাটক রাজ্যের ম্যাঙ্গালোর শহরে ঘুরে ঘুরে কমলা বিক্রি করেন। নিজের নিউপাদাপু গ্রামে ২০ বছর আগেও ছিল না কোনো স্কুল। হাজাব্বাই সর্বপ্রথম গ্রামে একটি স্কুল প্রতিষ্ঠার প্রয়োজনীয়তা অনুভব করেন।

এরপর নিজের জমানো অর্থ দিয়ে ২০০০ সালে প্রতিষ্ঠা করেন একটি স্কুল। শুধু প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করেই থেমে থাকেননি। বানিয়েছেন একটি মাধ্যমিক বিদ্যালয়ও। ওই স্কুলে এখন পড়াশোনা করছে ১৭৫ জন শিক্ষার্থী।

প্রাতিষ্ঠানিক শিক্ষা না পাওয়া হাজাব্বা জানান, বিদেশি পর্যটকদের সঙ্গে কথা বলতে না পারার একটি ঘটনাই তাকে এই কাজ করতে অনুপ্রাণিত করেছে।

তিনি হিন্দি বা ইংরেজি জানেন না। হাজাব্বা বলেন, ‘বিদেশি এক দম্পতি আমার কাছে কমলার দাম জানতে চাইছিল। কিন্তু আমি ওদের কথা বুঝতে পারছিলাম না। ওই দম্পতি তখন কমলা না কিনেই চলে গেল। আমি চাই অন্তত আমার গ্রামের ছেলেমেয়েদের যেন আমার মতো পরিস্থিতিতে পড়তে না হয়।

রাষ্ট্রীয় সম্মাননার জন্য মনোনীত হওয়ার পর হাজাব্বা এবার চান, নরেন্দ্র মোদি সরকার যেন তার গ্রামে একটি কলেজ করে দেয়।

Advertisement