শাহজালাল বিমানবন্দর ৯ ডিসেম্বর থেকে ১০ মার্চ পর্যন্ত বন্ধ

শাহজালাল বিমানবন্দর ৯ ডিসেম্বর থেকে ১০ মার্চ পর্যন্ত বন্ধ

তৃতীয় টার্মিনালের ট্যাক্সিওয়ে নির্মাণের জন্য চলতি বছরের ৯ ডিসেম্বর থেকে ২০২২ সালের ১০ মার্চ পর্যন্ত তিন মাস বন্ধ থাকবে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের রাতের ফ্লাইট। এ সময় রাত ১২টা থেকে সকাল আটটা পর্যন্ত রানওয়ে বন্ধ থাকবে। বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এ এইচ এম তৌহিদ-উল আহসান এ তথ্য নিশ্চিত করেছেন।

নিয়ম অনুযায়ী প্রতি শীতের রাতেই রানওয়ের সংস্কার কাজ করা হয়। কারণ কুয়াশার কারণে ওই সময় বিমান চালাানোর দৃষ্টিসীমা কমে যায়। ফলে রাতে ওঠানামা বন্ধ রাখা হয় তখন। তবে এবার শাহজালালের তৃতীয় টার্মিনাল নির্মাণের হাইস্পিড কানেকটিভিটির ট্যাক্সিওয়ের জন্য বর্তমান ট্যাক্সিওয়েতেও কিছু সংস্কার প্রয়োজন।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) সূত্র জানায়, এতে বিমানবন্দরের স্বাভাবিক কাজে কোনো প্রভাব পড়বে না। রাতে কোনো ফ্লাইটের জরুরি অবতরণের প্রয়োজন হলে সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর ব্যবহার করা হবে। সেখানে শীতেও রানওয়ে ভিজিবিলিটি সাধারণত বেশি থাকে।

অন্যদিকে, প্রতি বছর নভেম্বর থেকে শীতকালীন ফ্লাইট-সূচি অনুসরণ করা হয়। রাত দুইটা থেকে সকাল ৯টা পর্যন্ত বেশি কুয়াশা পড়ে বলে এ সময়ের ফ্লাইটগুলোর রানওয়ে ‘ভিজিবিলিটি’ কম থাকে। এতে অবতরণ করতে সমস্যায় পড়ে উড়োজাহাজ। বিশেষ পরিস্থিতিতে ফ্লাইট পাঠাতে হয় পাশের বিমানবন্দরে। কুয়াশার কারণে বিমান ওঠানামা বন্ধ থাকার সময় মিল রেখে সংস্কার কার্যক্রমের সময় নির্ধারণ করা হবে এবার।

0 মন্তব্যসমূহ