হাতে একে-৪৭, শিশুদের মতো আনন্দে তালেবান যোদ্ধারা!

হাতে একে-৪৭, শিশুদের মতো আনন্দে তালেবান যোদ্ধারা!

দ্বিতীয় দফা আফগানিস্তানের দখল নেয়ার পর থেকে তালেবান যোদ্ধাদের আর অস্ত্র হাতে যুদ্ধ খুব একটা করতে হচ্ছে না। ফলে অবসর সময় কাটাচ্ছেন তালেবান যোদ্ধারা।

গত মঙ্গলবার দেখা গেছে, রাজধানী কাবুলের একটু বাইরে কোয়ারঘা অঞ্চলের এক লেকে কিছুটা সময় নির্মল আনন্দে মেতেছিলেন এই তালেবান যোদ্ধারা। জলদস্যুদের জাহাজে ঘুরে বেড়িয়েছেন তারা। এ সময় এক যোদ্ধাকে ‘এটা আফগানিস্তান’ বলে চিৎকার করতেও শোনা যায়।

কোয়ারখা লেকে প্যাডেলের নৌকায় চড়ে ঘুরে বেড়াচ্ছেন তালেবানরা। এই তালেবান যোদ্ধারা কিন্তু জলদস্যুদের জাহাজে চড়েননি। তাদের ভালো লেগেছে প্যাডেল মেরে চালাতে হয় এমন ছোট ছোট নৌকায় ঘুরে বেড়াতে।

প্যাডেল নৌকায় চড়ে ঘুরে বেড়ানোর সময়ও অস্ত্র সঙ্গে রেখেছেন সবাই। একজন সেই অস্ত্র তাক করে যেন নিশানা পরীক্ষা করছেন।

তালেবান যোদ্ধাদের আরেকটি দলকে দেখা যায় নৌকা নিয়ে কোয়ারঘা বাঁধ এলাকায় ঘুরে বেড়াতে। এ সময় তাদেরও সেলফি তুলতে দেখা যায়।

হাতে একে-৪৭, শিশুদের মতো আনন্দে তালেবান যোদ্ধারা!

নতুন পোশাক পরার আনন্দ সব সময়ই একটু অন্যরকম। কোয়ারঘা লেক এলাকার রাস্তায় নতুন পোশাক পরা এই তালেবান যোদ্ধারা ছবি তোলার সুযোগ হাতছাড়া করেননি। তারা রাস্তায় ফটোসেশনও করে।

তবে রাজধানী কাবুলের কোয়ারঘিল লেকে তালেবান যোদ্ধাদের জলদস্যুদের জাহাজে ঘুরে বেড়ানোর আরেকটি দৃশ্য দেখা যায়। লেকে সেদিন সারিবদ্ধভাবে নৌকায় করে ঘুরে বেড়িয়েছে তালেবান যোদ্ধারা। একইসঙ্গে আফগানিস্তানের স্বাধীনতা দিবসে তালেবান যোদ্ধাদের সঙ্গে সমর্থকদের সেলফি তুলতেও দেখা গেছে।


Advertisement