পরমাণু অস্ত্রমুক্ত মধ্যপ্রাচ্য গঠনে বাধা দিচ্ছে আমেরিকা ও ইসরাইল: জাতিসংঘকে ইরান

পরমাণু অস্ত্রমুক্ত মধ্যপ্রাচ্য গঠনে বাধা দিচ্ছে আমেরিকা ও ইসরাইল: জাতিসংঘকে ইরান

আমেরিকা এবং ইহুদিবাদী ইসরাইল পরমাণু অস্ত্রমুক্ত মধ্যপ্রাচ্য গঠনে বাধা সৃষ্টি করছে। জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি মাজিদ তাখতে রাভাঞ্চি একথা বলেছেন। তিনি বলেন, মধ্যপ্রাচ্যকে পরমাণু অস্ত্রমুক্ত করার জন্য গত কয়েক দশক ধরে যে প্রচেষ্টা চালানো হচ্ছে তাতে আমেরিকা এবং ইসরাইল বাধা সৃষ্টি করে চলেছে। গতকাল (বুধবার) জাতিসংঘ সাধারণ পরিষদের একটি বৈঠকে এসব কথা বলেছেন ইরানের স্থায়ী প্রতিনিধি।

'পরমাণু অস্ত্রমুক্ত মধ্যপ্রাচ্য' সংক্রান্ত বক্তব্যের মধ্যদিয়ে মাজিদ তাখতে রাভাঞ্চি মূলত ইহুদিবাদী ইসরাইলের পরমাণু অস্ত্রের দিকে ইঙ্গিত করেছেন। ইসরাইল তার গোপন পরমাণু অস্ত্র কর্মসূচির মাধ্যমে কয়েকশ বোমা তৈরি করেছে বলে ধারণা করা হয় তবে ইসরাইল কখনো এই বোমার কথা স্বীকার করে না, আবার অস্বীকারও করে না।

ইসরাইলের পরমাণু অস্ত্র কর্মসূচির কথা এলেই আমেরিকা সেখানে ঢাল হিসেবে আবির্ভূত হয় এবং বিষয়টি আন্তর্জাতিক অঙ্গনে আলোচনার সুযোগ দেয় না।

গতকালের বৈঠকে ইরানের স্থায়ী প্রতিনিধি সুস্পষ্ট করে বলেছেন, ইসরাইলের কাছে সব ধরনের গণ-বিধ্বংসী অস্ত্র রয়েছে এবং সেগুলোকে আঞ্চলিক দেশগুলোর বিরুদ্ধে ব্যবহারের হুমকি দিয়ে যাচ্ছে। এ অবস্থায় কোনো রকমের পূর্বশর্ত ছাড়াই ইহুদিবাদী ইসরাইলকে পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি বা এনপিটি-সহ সমস্ত আন্তর্জাতিক উদ্যোগে যুক্ত হতে বাধ্য করতে হবে।

Advertisement