ঢাকায় সংঘর্ষ: দুই মামলায় আসামি ৪ হাজার

ঢাকায় সংঘর্ষ: দুই মামলায় আসামি ৪ হাজার

কুমিল্লায় পূজামণ্ডপে কোরআন অবমাননার অভিযোগ তুলে সৃষ্ট ধর্মীয় উত্তেজনার জের ধরে পল্টনে বিক্ষোভকারী ও পুলিশের মধ্যে সংঘর্ষের ঘটনায় চার হাজার জনকে আসামি করে দুইটি মামলা করেছে পুলিশ।

শুক্রবার (১৫ অক্টোবর) পল্টনের নাইটিঙ্গেল মোড়ে এ সংঘর্ষের ঘটনার পরদিন এ মামলা করে পুলিশ।

শনিবার পুলিশের দায়ের করা এ দুই মামলায় মোট ২১ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতপরিচয় চার হাজার মানুষকে আসামি করা হয়েছে। পল্টন থানার মামলায় খেলাফত আন্দোলনের নেতা আমির জাফরুল্লাহ খানসহ ১১ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা দুই থেকে আড়াই হাজার মানুষকে আসামি করা হয়েছে।

এ থানার ওসি সালাউদ্দিন মিয়া বলেন, যে ১১ জনের নাম উল্লেখ করা হয়েছে, তাদের মধ্যে ৬ জনকে শুক্রবার দুপুরে জুমার নামাজের পর সংঘর্ষের সময় গ্রেপ্তার করা হয়েছিল। আমির জাফরুল্লাহসহ পাঁচজন পলাতক রয়েছে। তাদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।

দুর্গা পূজার মধ্যে কুমিল্লার একটি মন্দিরে কোরআন অবমাননার অভিযোগ তুলে গত ১৩ অক্টোবর কয়েকটি মণ্ডপে হামলা ও ভাঙচুর হয়। এরপর দেশের বিভিন্ন জেলায় মন্দিরে ও পূজা মণ্ডপে হামলা হয়। তা ঠেকাতে গেলে পুলিশের সঙ্গে সংঘর্ষ বাঁধে, চাঁদপুর ও নোয়াখালীতে প্রাণহানিও ঘটে। শুক্রবার জুমার নামাজের পর মালিবাগ মুসলিম সমাজ ব্যানার নিয়ে কয়েকশ লোক বায়তুল মোকাররম থেকে মিছিল বের করে কাকরাইলে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায়। পুলিশ টিয়ারশেল ও শটগানের গুলি ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়।

Advertisement