সৌদিতে হুতি বিদ্রোহীদের ড্রোন হামলা

সৌদিতে হুতি বিদ্রোহীদের ড্রোন হামলা

সৌদি আরবে আবরও ড্রোন হামলা চালিয়েছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। শুক্রবার (১ অক্টোবর) জাজান প্রদেশের দক্ষিণাঞ্চলে এ হামলা চালানো হয়। তবে এ হামলা প্রতিহত করার কথা জানিয়েছে সৌদি জোট। খবর সৌদি সংবাদ মাধ্যম আরব নিউজের।

জাজানের বেসামরিক প্রতিরক্ষা অধিদফতরের মুখপাত্র কর্নেল মোহাম্মদ আল-গামদি বলেন, চালকবিহীন বোম ভর্তি ওই ড্রোনটি টুকরো টুকরো হয়ে উহুদ আল-মাসারাহ গভর্নরেটের একটি আবাসিক এলাকার পড়ে। কিন্তু সৌভাগ্যক্রমে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

খবরে বলা হয়, সৌদি জোট তাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে ড্রোনটিকে আকাশেই প্রতিহত করেছে। এসময় ড্রোনটির ধ্বংসাবশেষ জাজানের দক্ষিণাঞ্চলে পতিত হয় এবং সেখানের কিছু ঘর-বাড়ি ও দোকান ক্ষতিগ্রস্ত হয়

ইরানি মদদপুষ্ট হুতি বিদ্রোহীরা ২০১৪ সালে ইয়েমেনের রাজধানী সানা দখল করার পর দেশটির সৌদি সমর্থিত প্রেসিডেন্ট আব্দে রাব্বি মানসুর হাদিকে ক্ষমতাচ্যুত করে। পরে আব্দে রাব্বি মানসুর দেশ ছেড়ে পালিয়ে সৌদি আরবের রাজধানী রিয়াদে চলে যান।

এরপর ইয়েমেনের গৃহযুদ্ধে হস্তক্ষেপ করে সৌদি সামরিক জোট।  ২০১৫ সালের ২৬ মার্চ সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট ইয়েমেনের বিরুদ্ধে রক্তক্ষয়ী যুদ্ধ শুরু করে। বর্তমান সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান তখন দেশটির প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্বে ছিলেন। তখনও তিনি যুবরাজের পদে অধিষ্ঠিত হননি।

Advertisement